তাহসানের গাওয়া গানে সুর নকলের অভিযোগ, যা বললেন অর্ণব

Read Time:3 Minute, 21 Second
তাহসানের গাওয়া গানে সুর নকলের অভিযোগ, যা বললেন অর্ণব

‘কোক স্টুডিও বাংলা সিজন ১’–এ গান গেয়েই বিতর্কে জড়িয়েছেন দেশের জনপ্রিয় গায়ক তাহসান।

বেশি বিতর্ক চলছে গানটির সুরকার শায়ান চৌধুরী অর্ণবকে ঘিরে। নকল করা সুরে তাহসানকে দিয়ে গাইয়েছেন বলে অর্ণবের ওপর ক্ষোভ ঝাড়ছেন ভক্ত-অনুরাগীরা।

ভারতীয় শিল্পী মধুবন্তী বাগচীর সঙ্গে পুরোনো গান ‘দখিন হাওয়া’য় নতুন কয়েকটি লাতাহইন গান তাহসান। বৃহস্পতিবার গানটি ইউটিউবে প্রকাশ হলে সুর নকলের অভিযোগ ওঠে।

২০১৯ সালে যুক্তরাষ্ট্রের শিল্পী ক্লাইরোর গাওয়া ‘সোফিয়া’ গানের সঙ্গে তাহসানের গাওয়া সেই সুরের হুবহু মিলের কথা বলছেন নেটিজেনরা।

যদিও অভিযুক্ত সুরকার অর্ণব নকলের বিষয়টি অস্বীকার করেছেন। 

এ বিষয়ে গণমাধ্যমকে অর্ণব বলেছেন, ‘যে গানের সঙ্গে সুরের মিলের কথা বলা হচ্ছে, সে গান আগে কখনোই শুনি নাই। এখন যদি মিল থাকে বা কেউ যদি মিল পায়, পাইল আরকি!’

সুরে মিল থাকতে পারে বলে মনে করেন অর্ণব। বললেন, ‘বিদেশি গানের মেলোডির এ রকম মিল তো অনেক সময় হতেই পারে। থাকতেই পারে। এটা নিয়ে বলার কিছু নেই। এখন কেউ যদি বির্তক তৈরি করতে চায়, আমি তো আটকাতে পারব না। তাদের মনে হতে পারে, এই গানের মতো, ওই গানের মতো। যে গানের সঙ্গে মিল খোঁজা হচ্ছে, সেটা আিম শুনিইনি। আমার যেটা মনে আসছে, একসাথে বসে গানটি সবাই মিলে বানিয়েছি, সুরটা তখন তো কারও মিল লাগে নাই। জানি না, এখন এটার পর হয়তো লাগতে পারে। অনেক জায়গায় অনেক কিছুই লাগতে পারে অনেকের। এটার সাথে মিল, ওইটার সাথে মিল।’

ছবি: সংগৃহীত

সত্যি যদি মিল থাকে তবে কি বলবেন? জবাবে অর্ণব বললেন, ‘কী আর বলব! ‘হাওয়া’ ছবিরও তো মিল পেয়েছে কোরিয়ান সিনেমার সঙ্গে। এ রকম অনেক কিছুই মিল পড়বে। আমি শুনলাম, জানলাম। ব্যাপার না। আর ওই গান (ক্লাইরোর গাওয়া ‘সোফিয়া’) শোনার আমার কোনো আগ্রহ নেই।’ 

মীরা দেববর্মনের লেখা আর শচীন দেববর্মনের সুরে শ্রোতাপ্রিয় গান ‘দখিন হাওয়া’ গানটি নতুন সংগীতায়োজনে প্রকাশ করেছে ‘কোক স্টুডিও বাংলা সিজন ১’। 

এই গানের একটি অংশ ফিউশন করা হয়েছে। ‘যদি উত্তরে হাওয়া বয়ে যায়, জেনো আমি নেই/ শোনো ঝরাপাতা দিন কয়ে যায়, কেন আমি নেই?’—এই ধরনের কয়েকটি নতুন গেয়েছেন তাহসান। এই লাইনগুলোতে সুর দিয়েছেন অর্ণব।

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.