কাবুলে গুরুদুয়ারায় বোমা বিস্ফোরণ

Read Time:2 Minute, 15 Second
কাবুলে গুরুদুয়ারায় বোমা বিস্ফোরণ

কাবুলে অবস্থিত কারতে পারওয়ান গুরুদুয়ারার কাছে বুধবার (২৭ জুলাই) বোমা বিস্ফোরিত হয়েছে। এর আগে এক মাস আগে ইসলামিক স্টেটের সদস্যরা তীর্থস্থানে হামলা চালায়। খবর এনডিটিভির। 

ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের প্রেসিডেন্ট পুনিত সিং চানধোক বলেন, শিখ ও হিন্দু সম্প্রদায়ের সদস্যরা নিরাপদ রয়েছে। তবে তিনি এই নিয়ে বিস্তারিত কিছু জানাননি। 

গতমাসে ইসলামিক স্টেটের খোরাসান আঞ্চলিক শাখার সদস্যরা গুরুদুয়ারায় হামলা চালায়। এতে কয়েক ডজন শিখ ও তালেবান সদস্য নিহত হয়। আফগানিস্তানে শিখ ধর্মালম্বীসহ অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুরা সহিংসতার শিকার হচ্ছে।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল নেয় তালেবান। এরপর থেকে অভ্যন্তরীণ নিরাপত্তা অটুট রয়েছে বলে দাবি করে আসছে তারা। কিন্তু দেশটিতে একের পর এক হামলার ঘটনা তালেবানের বিবৃতির সঙ্গে অসঙ্গত। এসব কারণে আন্তর্জাতিক সংস্থাগুলো জঙ্গিবাদের পুনরুত্থানের আশঙ্কা করছে।

পর্যবেক্ষকদের মতে, এসব সন্ত্রাসী হামলায় দেশটিতে নতুন করে সন্ত্রাসবাদের উত্থান ঘটতে পারে। এইসব কারণে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব এই যুদ্ধবিদ্ধস্ত দেশটির উন্নয়নে হস্তক্ষেপ করছে না বলে তারা মনে করেন। 

প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের ক্ষমতায় বসার পর আকস্মিকভাবে দেশটিতে হিন্দু ও শিখদের জনসংখ্যা হ্রাস পেতে শুরু করেছে। বর্তমানে এই জনসংখ্যা পুরো আফগানিস্তানে আনুমানিক ৬০০ জনে নেমে এসেছে। 

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.