ফের বিক্ষোভকারীদের দখলে ইরাকি পার্লামেন্ট

Read Time:2 Minute, 50 Second
ফের বিক্ষোভকারীদের দখলে ইরাকি পার্লামেন্ট

ইরাকের পার্লামেন্টে দ্বিতীয়বারের মতো তাণ্ডব চালিয়েছে দেশটির বিক্ষোভকারীরা। শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের অনুগামী বিক্ষোভকারীরা তার সমর্থনে এই তাণ্ডব চালিয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। এনডিটিভি জানিয়েছে, শনিবার বিক্ষোভকারীরা আবার পার্লামেন্ট দখল নিয়েছে। 

বিক্ষোভকারীদের প্রধান আপত্তি হলো মোহাম্মেদ আল-সুদানীকে প্রধানমন্ত্রী করা নিয়ে। বিক্ষোভকারীরা আইনসভার ভেতরে ইরাকি পতাকা ও মোকতাদা আল-সদরের ছবি নিয়ে প্রবেশ করেছে।  তারা চেম্বারে ভিড় করে, অনেকে ডেপুটিদের ডেস্কে বসে। আবার কেউ তাদের মোবাইলে চেম্বার দখল করার দৃশ্য ধারণ করে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, হাজার হাজার বিক্ষোভকারী মিছিলে নামে এবং গ্রিন জোনের  দিকে ব্রিজে আসে। তারা সেখানে প্রাচীর ভেঙে ভেতরে ঢুকে পরে।  

দেশটির নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে। ব্রিজের ওপর বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়েছেন। ‘সবাই সাঈদ মোকাতাদার সঙ্গে আছেন,’ বলে বিক্ষোভকারীরা স্লোগান দিতে থাকেন।

ইরাকে গত অক্টোবরে নির্বাচনের ফল প্রকাশ হওয়ার পর থেকে এখনো পর্যন্ত রাজনৈতিক দলগুলি কোনো নেতার ব্যাপারে একমত হতে পারেনি। কোনো নির্বাচিত প্রধানমন্ত্রী ছাড়াই ইরাক এতদিন ধরে চলছে। আল-সদরের জোটই সবচেয়ে বেশি আসন পেয়েছিল। কিন্তু কুর্দি ও শিয়া পার্লামেন্ট সদস্যরা একমত হতে পারেননি। আল-সদর ও তার সমর্থকরা হলেন শিয়া, কিন্তু তারা ইরানপন্থি শিয়া দলগুলির তীব্র বিরোধী।

আল-সদর তাদের পার্লামেন্ট সদস্যদের পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন। ৩২৯ সদস্যের পার্লামেন্টে আল-সদরের দলের ৭৩ জন সদস্য ছিল। তাদের ইস্তফার পর ইরানপন্থি ব্লক সংখ্যাগরিষ্ঠতা পায়। কিন্তু এখন মনে করা হচ্ছে, আল-সদরের সমর্থকরা সহিংস হয়ে উঠতে পারে।  

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.