মিয়ানমারকে চাপ দিতে চীনের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

Read Time:2 Minute, 4 Second
মিয়ানমারকে চাপ দিতে চীনের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মিয়ানমারে গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে জড়িত চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে জান্তা সরকার। এ ঘটনায় দেশটির ওপর চাপ প্রয়োগ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে বেইজিং বলছে, তারা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, মিয়ানমারের ওপর অন্যান্য দেশের চেয়েও চীন বেশি প্রভাব রাখতে পারবে। বিশ্বের অন্য দেশগুলোর প্রতিও আমরা একই আহ্বান জানাচ্ছি। আমরাও আরও চেষ্টা করবো।

তবে চীন এ ঘটনাকে মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিঝিয়ান বলেন, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না চীন। চারজনের মৃত্যুদণ্ডের বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, মিয়ানমারের উচিত তাদের নিজস্ব আইন ও সংবিধান ব্যবহার করে সমস্যার সমাধান করা।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে গণতন্ত্রকর্মী কিয়াও মিন ইউ (এল) এবং আইনপ্রণেতা ফিও জেয়া থাও (আর) ছিলেন। সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগে গত জানুয়ারি থেকে এপ্রিলে অনুষ্ঠিত গোপন বিচারে তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়। বলা হয়েছে, তারা সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীকে সহায়তা করেছেন।

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.