খনিজ কর ফাঁকি, মার্কিন কোম্পানির কাছে ৩০০ বিলিয়ন ডলার দাবি মালাউয়ির

Read Time:2 Minute, 11 Second
খনিজ কর ফাঁকি, মার্কিন কোম্পানির কাছে ৩০০ বিলিয়ন ডলার দাবি মালাউয়ির

আফ্রিকার দক্ষিণ-পূর্বঞ্চলীয় মালাউয়িতে নির্ধারিত ট্যাক্স পরিশোধ না করে দেশটি থেকে খনিজ উত্তোলন এবং যুক্তরাষ্ট্রে রফতানি করায় মার্কিন কোম্পানি কলম্বিয়া জেম হাউসের কাছে ৩০০ বিলিয়ন ডলারের বেশী অর্থ দাবি করেছে। দেশটির অ্যাটর্নি জেনারেল এএফপিকে এ কথা জানান।

মালাউয়ির অ্যাটর্নি জেনারেল থাবো চাকাকা নাইরেন্ডা ২৬ জুলাইয়ের এক চিঠিতে কলম্বিয়া জেম হাউসের কাছে ফার্মটিকে ২০০৮ সাল থেকে মালাউয়ের এনচেউতে চিমওয়াদজুলো খনি থেকে উত্তোলিত রুবি এবং নীলকান্তমণির বিক্রির উপর শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগ করেন। শুক্রবার এএফপির সাথে সাক্ষাৎকারে নাইরেন্ডা অর্থ দাবি করে চিঠি পাঠানোর বিষয়টি  নিশ্চিত করেছেন।

চিঠিতে নাইরেন্ডা অভিযোগ করেছেন, কলম্বিয়া জেম হাউসের সহযোগী প্রতিষ্ঠান নিয়ালা মাইনস লিমিটেড তাদের মালাউয়ি অপারেশন থেকে ২৪ বিলিয়ন ডলারের রাজস্বের বিপরীতে মাত্র ৬০০ ডলার কর দিয়েছে।

তিনি চিঠিতে মালাউয়ি সরকারকে ৩০ হাজার ৯০৬ কোটি ডলার পরিশোধের জন্য কোম্পানির কাছে দাবি জানান।

চিঠিতে বলা হয়েছে, ‘নিয়ালা মাইনস লিমিটেড এবং কলম্বিয়া জেম হাউস আইন লঙ্ঘন করেছে, যখন তারা বিনিয়োগ থেকে প্রাপ্ত সমস্ত আয় প্রকাশ করতে ব্যর্থ হয়েছিল এবং যখন তারা বাণিজ্যের ভুল মূল্য নির্ধারণ এবং অনুপযুক্ত স্থানান্তর মূল্যের কৌশলগুলিতে জড়িত ছিল।’

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.