রাশিয়া আগ্রাসনের পর খাদ্য শস্যের প্রথম চালান ছেড়েছে ইউক্রেন

Read Time:2 Minute, 17 Second
রাশিয়া আগ্রাসনের পর খাদ্য শস্যের প্রথম চালান ছেড়েছে ইউক্রেন

ইউক্রেনে গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর দেশটির খাদ্য শস্যের প্রথম চালান সোমবার সকালে ওডিসা বন্দর ছেড়ে গেছে। কৃষ্ণ সাগরে মস্কোর নৌ অবরোধ তুলে নেওয়ার ব্যাপারে এক ঐতিহাসিক চুক্তির আওতায় এ জাহাজ বন্দর ছেড়ে গেল। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এমন ঘোষণাকে স্বাগত জানান। তুরস্কের পাশাপাশি তিনি এ চুক্তির ব্যাপারে মধ্যস্থতা করেন। এদিকে কিয়েভ জানায়, মস্কো তাদের পক্ষে এ চুক্তি ধরে রাখলে এটি ‘বিশ্বের জন্য পরিত্রাণ’ বয়ে আনবে।

সংঘাতপূর্ণ ইউক্রেন থেকে খাদ্য পণ্যের সরবরাহ পাঁচ মাস বন্ধ থাকায় তা খাদ্য সামগ্রির দাম বৃদ্ধিতে প্রভাব ফেলেছে। এতে বিশ্বের একেবারে দরিদ্র দেশগুলো বিশেষভাবে ক্ষতির মুখে পড়েছে। ইউক্রেন হচ্ছে বিশ্বের খাদ্য শস্য রফতানির বৃহত্তম দেশগুলোর অন্যতম।

কর্মকর্তারা জানান, সিয়েরা লিওনে নিবন্ধন করা রাজনি মালবাহী জাহাজ ২৬,০০০ টন ভুট্টা নিয়ে মাইন অপসারণ করে ফেলা কৃষ্ণ সাগরের একটি বিশেষ করিডোর দিয়ে তার গন্তব্যের উদ্দেশে এগিয়ে চলে।

এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাহাজটি ২ আগস্ট ইস্তাম্বুলে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।’ গত মাসে ইউক্রেন ও রাশিয়া এ যুগান্তকারি চুক্তি স্বাক্ষর করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর যুদ্ধরত পক্ষগুলোর অংশগ্রহণে এটি ছিল প্রথম গুরুত্বপূর্ণ চুক্তি।

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published.