রাশিয়ার কাজ আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাকামী অঞ্চলদুটির স্বাধীনতার স্বীকৃতি প্রসঙ্গে বলেছেন, রাশিয়ার কাজ ‘আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন’। তিনি প্রশ্ন করেছেন, (পুতিন) কোথা থেকে তার প্রতিবেশীদের ভূখণ্ডে নতুন তথাকথিত দেশ ঘোষণা করার অধিকার পেলেন?

বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ১টা ২২ মিনিটে শুরু করা এক ভাষণে বাইডেন রাশিয়ার বিরুদ্ধে কিছু প্রাথমিক নিষেধাজ্ঞার ঘোষণাও দেন। এ প্রসঙ্গে তিনি দুটি বৃহৎ ব্যাংক- ভিইবি এবং রাশিয়ান মিলিটারি ব্যাংক-সংশ্লিষ্ট বাণিজ্যের ওপর অবরোধ এবং আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে রাশিয়ার অর্থনীতিকে বিচ্ছিন্ন করার পদক্ষেপের কথা বলেন। তিনি জার্মানি পর্যন্ত যাওয়া নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন প্রকল্প বন্ধে দেশটির সঙ্গে মতৈক্যের কথাও জানান।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, তিনি মনে করেন, পুতিন আরো অনেক এগিয়ে যাওয়ার এবং বলপ্রয়োগের মাধ্যমে আরও ইউক্রেনীয় অঞ্চল দখলের জন্য ‘একটি যুক্তি’ তৈরির চেষ্টা করছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, রাশিয়া আগ্রাসন অব্যাহত রাখলে তাদের আরো বেশি মূল্য দিতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট পূর্ব ইউরোপে মিত্রদের কাছে আরও মার্কিন সেনা পাঠানোর বিষয়টি অনুমোদন করার কথাও জানান। তিনি বলেন, ইতিমধ্যে ইউরোপে থাকা বাহিনী এবং সরঞ্জাম বাল্টিক দেশ এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়ায় পাঠানো হবে।

যুদ্ধে জড়ানোর আগ্রহ নেই সে কথা বোঝানোর জন্য বাইডেন বলেন, ‌’আমি স্পষ্ট করতে চাই, এগুলো আমাদের পক্ষ থেকে প্রতিরক্ষামূলক পদক্ষেপ। আমাদের রাশিয়ার সঙ্গে যুদ্ধ করার কোন ইচ্ছা নেই। ‘

পাশাপাশি ন্যাটো অঞ্চলের ‘প্রতিটি ইঞ্চি রক্ষা করার প্রতিশ্রুতি’ও দেন মার্কিন প্রেসিডেন্ট।

তুলনামূলকভাবে সংক্ষিপ্ত বক্তব্যে বাইডেন কোনো প্রশ্ন নেননি। তবে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকির গতকালই পরে একটি ব্রিফিং করার সম্ভাবনা ছিল। সূত্র: বিবিসি

Education Template

AllEscort