প্রয়োজনে আরও নাম খুঁজবে সার্চ কমিটি

নির্বাচন কমিশন (ইসি) গঠনে সার্চ কমিটিতে বিভিন্ন পক্ষ থেকে ৩২২ জনের নাম এসেছে। সে তালিকা গতকাল সোমবার বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করা হয়েছে। তবে সেই তালিকার বাইরেও ইসি গঠনের জন্য প্রয়োজনে আরও নাম খুঁজতে পারবে সার্চ কমিটি।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আজ মঙ্গলবার বৈঠক শেষে এমন কথাই বলেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ আটজন জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গে সার্চ কমিটির বৈঠক হওয়ার কথা ছিল। তবে আমন্ত্রিতদের মধ্যে চারজন আসেননি। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে। সে হিসেবে কমিটির বৈঠকে মন্ত্রিপরিষদ সচিবও উপস্থিত ছিলেন।

যাদের নাম প্রকাশ করা হয়েছে, তাঁদের বাইরেও কারো নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করা হবে কি না, সেই প্রশ্নে আনোয়ারুল ইসলাম বলেন, ‘সার্চ কমিটি তো সার্চ যেভাবে করার কথা সেভাবে করবে। যদি আরও সার্চ করার প্রয়োজন হয় সেভাবে ওনারা দেখবেন।’

খুব শিগগিরই সার্চে কমিটি রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম সুপারিশ করবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

সার্চ কমিটি যাদের নাম প্রকাশ করেছে, তাঁদের অনুমতি নেওয়া হয়েছিল কি না, এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটা যারা সাবমিট করেছেন তাঁরা বলতে পারবেন। কমিটির কাছেও এই জিনিসটা আসছে। কমিটি কালকের মধ্যেই এটা বিবেচনা করবে, এটা সম্মতি নিয়ে হয়েছে কি না।’

প্রকাশিত নামগুলো সংশোধন করা হয়েছে জানিয়ে আনোয়ারুল বলেন, ‘এগুলো কমিটির সামনে উপস্থাপন করা হবে। তারপর তাঁরা তাদের কার্যপদ্ধতি ঠিক করে এখন থেকে সিলেকশনের দিকে যাবেন।’

চূড়ান্তভাবে যে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করা হবে, সেগুলো প্রকাশ করা হবে কি না, সে বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব কোনো মন্তব্য করেননি।

আমন্ত্রিত আটজনের ৪ জনই এলেন নাআমন্ত্রিত আটজনের ৪ জনই এলেন না
সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়া মন্ত্রিপরিষদ বিভাগ গতকাল সোমবার রাতে সার্চ কমিটিতে জমা পড়া ৩২২ জনের নাম প্রকাশ করে। অবশ্য ছয়জনের নাম দুইবার করে থাকায় তালিকায় নাম রয়েছে মূলত ৩১৬ জনের। কার নাম কে বা কাদের পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে সে তথ্য তালিকায় জানানো হয়নি। যদিও নাগরিক সমাজের পক্ষ থেকে এমন একটি দাবি ছিল।

আজ বিকেলে চারজন জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি। বৈঠকে অংশ নেওয়া সাংবাদিকেরা জানান, যেসব রাজনৈতিক দল এখনো নাম প্রস্তাব করেনি তারা ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত নাম জমা দিতে পারবে বলে সার্চ কমিটি তাঁদের জানিয়েছে।

Education Template

AllEscort